1. kobitapara@gmail.com : Mohammad Forhad : Mohammad Forhad
  2. mdforhad121212@yahoo.com : Mohammad Forhad : Mohammad Forhad
  3. mdmasum4882@gmail.com : mdmasum :
চেনা-অচেনা শহর - জনপ্রিয় বাংলা কবিতার সমাহার

চেনা-অচেনা শহর

  • Update Time : মঙ্গলবার, ৯ মার্চ, ২০২১
  • ৫৫৪ Time View

চেনা-অচেনা শহর

মোহাম্মদ ফরহাদ

পর্ব-০১

এই শহর!
কারো বহুদিনের চেনা!
কারো অচেনা!
-বেশিরভাগ ক্ষেত্রে নিজের জীবন গড়তে এই শহরে আসা। এই শহরে কোটিপতির ছেলে থেকে শুরু করে পকেটে শূণ্য টাকা নিয়ে ঘুরা মানুষের ও বসবাস। কেউ ঘুমায় ১০/১২ তলা বিল্ডিং এ, কেউ আবার ছোট্ট টিনের ঘরে গাদাগাদি করে থাকে-আবার কেউ থাকে পার্কের বেঞ্চে কেউ বা গাছ তলায়। আপনার পাশ দিয়ে সহজ-সরল,গ্রাম্য মানুষটার খোঁজ নিয়ে দেখা যায় যে সে কয়েকটা প্ল্যাটের মালিক। আবার স্যুট-টাই পড়া গলাবাজি করা মানুষটার পকেটে কিন্তু ১০০ টাকার বেশি পাবেননা।

এটাই শহর।

কেউ আসে একটা ভাল চাকরির আশায়। কেউ আসে উচ্চতর ডিগ্রী নিতে। যারা পড়তে আসে তাদের কেউ হয় গ্রামের সবচেয়ে গরীব ছেলেটি আবার কেউ হয় গ্রামের মাতব্বর বা চেয়ারম্যানের ছেলেটি। তবে সেই যে এলাকার চেয়ারম্যান বা মাতব্বরের ভাবটি শহরে আবার চলেনা।সবাইকে একসাথে চলতে হয়। মাস শেষে গরীব ছেলেটিকে যেমন সিটা ভাড়া/খাবার বাবদ ৪০০০/৫০০০ দিতে হয় তেমনি আবার চেয়ারম্যান বা মাতব্বরের ছেলে বলে কিন্তু বেশি দিতে হয়না।

সবাই সমান।

আমরা এখানে এসেছি পড়ালেখা করতে। আমাদের আশে-পাশে অনেক ধরনের মানুষ আছে। অনেক বন্ধু হবে-আসবে-যাবে। তাদের মধ্যে আবার ২/১ জন খুব ই প্রিয় হয়ে উঠে। তবে দেখবেন কারো জন্য আপনি কষ্ট করলে ও কিন্তু বিপদের সময় তারে পাবেননা। আপনি ৩/৪ দিন কারো সাথে যোগাযোগ না করলে ও কেউ আপনার খোঁজ নিবেনা।কেমন আছেন জিগ্যেস করবেনা। সারাদিন বাহিরে ঘুরা-ফেরা করে মাঝরাতে বাসায় ফিরলে ও কেউ কিছু বলবেনা। মা-বাবা-পরিবার, আত্বীয়-স্বজন ছেড়ে আসা এই শহরে নিজের জীবন গড়তে। আশে-পাশের কয়েকজনের সাথে যখন আপনি ভাল সম্পর্ক করতে যাবেন, তাদের গুরুত্ব দিবেন তখন ই তাদের থেকে শুনতে হবে খারাপ কিছু শব্দ। যেগুলো একাকিত্বের কষ্ট গুলো বাড়িয়ে দেয়।

আমি-আমরা-আপনি সবাই কাউকে কঠোরভাবে কিছু বলার আগে একবার তার জায়গায় নিজেকে বসিয়ে ভাবুনতো..আপনি যা বলতেছেন তাতে কতটা আঘাত লাগতে পারে! আমরা এসেছি ভিন্ন ভিন্ন পরিবার থেকে, ভিন্ন ভিন্ন জায়গা থেকে…
আমরা এক হয়ে থাকি….

আমি হেটে বেড়াই সন্ধ্যা রাতের শহরে
নিঃসঙ্গ রাস্তার পথিক হয়ে,
আলোক আধারের অদ্ভুত মায়াজালে,
চেনা জানা সব অলি গলির পথ ভেঙে
রাতজাগা প্রহরীর মতন জেগে থাকি,
অনুভব করি অচেনা এক শহর!!
চেনা শহরের অজানা অস্পর্শ মায়ায়
অভিমানের ঝোলায় আবেগ ফেরি করে বেড়াই!!

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো কবিতা দেখুন...